ফিল্মি পার্সোনালিটি

Top 30 Movies Of Alfred Hitchcock – হিচককের সেরা ৩০

আলফ্রেড হিচকক

Alfred Hitchcock

ফিল্মমেকিং যদি একটি প্রতিষ্ঠান হয়, তবে সেই প্রতিষ্ঠান যেসকল দিকগজ পন্ডিতের জন্য আজ এত জনপ্রিয় চাহিদাপূর্ণ বিষয়ে পরিণত হয়েছে তাদের মধ্যে Alfred Hitchcock একজন। ৫৫ বছরের কর্মজীবনে তিনি বানিয়েছেন ডজন ডজন ছবি যেগুলোর মধ্যে অনেকগুলোই যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র গুলির তালিকায়। আজ আমরা Alfred Hitchcock এর তৈরি সেরা ৩০ টি ছবির সন্ধান দেবো, যেগুলোতে হিচককের ফিল্ম মেকিং এর প্রধান বৈশিষ্ট্যগুলি পূর্ণমাত্রায় বর্তমান।

৩০) The Lodger(১৯২৭): এই ছবি সম্বন্ধে স্বয়ং Hitchcock নিজেই বলেছেন – “The Lodger was the first time I excercised my style… you might almost say it was my first picture”– ১৯২০ এর মাঝামাঝি সময় থেকে ছবি বানাতে শুরু করলেও এই ছবিই Hitchcock কে ‘Hitchcock’ হিসেবে প্রথম চেনাতে সাহায্য করে। Alfred Hitchcock এর নিজস্ব style এর অনেকগুলি traits ই বর্তমান, যেমন– খুন, রহস্য, পরিচয় গোপন, পুরুষের মহিলা সাজ নেওয়া ইত্যাদি। ‘The Lodger’ ছবিটি Hitchcock সিরিয়াল কিলার Jack The Ripper এর থেকে অনুপ্রাণিত হয়ে বানিয়েছিলেন। ওই ধাঁচেই তৈরি Jonathan Drew চরিত্রে Ivor Novello- কে cast করেছিলেন। এই ছবিতে Hitchcock এর ক্যামিও ছিল। সবমিলিয়ে Hitchcock প্রেমীদের জন্য এটি একটি দারুন সিনেমা।

২৯) Stage Fright(১৯৫০): Stage Fright Hitchcock এর তৈরি আরেকটি অন্যতম thriller ছবি যেখানে mystery, thriller, murder, twist ভরপুর দেখতে পাওয়া যাবে। এই সিনেমাটি adapt করা হয়েছে SelwynJackson এর ‘Man Running’ novel থেকে। Adapt করেছেন Whitefield Cook এবং Alma Reville। এই ছবিটি সেই অল্প সংখ্যক ছবির মধ্যেই পড়ে যা Hitchcock হলিউডে যাবার পরেও ইংল্যান্ডে এসে বানিয়েছিলেন। এই সিনেমার রহস্য বা প্রধান প্লটটি তখন Agatha Christie র হাত ধরে ইংল্যান্ডে বেশ জনপ্রিয় হয়েছে। এই সিনেমায় লং শটের ছড়াছড়ি রয়েছে।

২৮) The Man Who Knew Too Much(১৯৫৬):
“To all appearances, I seemed to have gone into a creative decline in 1933 when I made ‘Waltzes from Vienna’ which was very bad. And yet the talent must have been there all along since I had already conceived the project for ‘The Man Who Knew Too Much’ the picture that re-established my creative prestige.” — Alfred Hitchcock
এই ছবিতেই প্রথম সঠিক McGuffin এর যথার্থ ব্যবহার দেখতে পাওয়া যায়। এটি Hitchcock এর অন্যতম একটি সফল মেলোড্রামা ছবি। অভিনেতা অভিনেত্রীদের মধ্যে রয়েছেন Leslie Banks, Edna Best, Peter Lorre প্রমুখ।

২৭) Saboteur(১৯৪২): Hitchcock পরিচালিত অন্যতম বিখ্যাত spy-thriller সিনেমা হল Saboteur। চিত্রনাট্য লিখেছেন Peter Viertel, Joan Harrison এবং Dorothy Parker।

২৬) The Trouble With Harry(১৯৫৫): ছবিটি মোটেই আর পাঁচটা Hitchcock এর ছবির মতন নয়। ছবিটি ডার্ক ব্ল্যাক কমেডি জনরার মধ্যে পড়ে। এটি ১৯৫৫ তে মুক্তি পেয়েছিল। Screenplay লিখেছেন John Micheal Hays, ১৯৫০ এর Jack Trevor Story -র উপর ভিত্তি করে এর গল্প তৈরি হয়েছে। ছবিতে রয়েছেন Edmund Gwenn, John Forsythe, Mildned Natwick, Jerry Mathews, Shirley MacLaine প্রমুখরা।
এটি ছিল Hitchcock এর একটি experimental ফিল্ম যেখানে তিনি দেখতে চেয়েছিলেন তাঁর একটি নন-স্টার ফিল্ম কিভাবে দর্শকরা নেন। এই সিনেমার “What seems to be the trouble, Captain?” ছিল Hitchcock এর নিজের সমস্ত চলচ্চিত্রের মধ্যে সবচেয়ে প্রিয় সংলাপ।

২৫) I Confess(১৯৫৩): ১৯৫৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘I Confess’ মেলোড্রামাটি Hitchcock নিয়েছিলেন ১৯০২ সালে Paul Anthelme এর ‘Nos Deux Conscience(Our Two Consciences) নাটক থেকে। এই ছবির মুখ্য চরিত্রে ছিলেন মন্তেগোমারি Clift। তাকে বিবেচনা করা হয় বিশ্বের প্রথম মেথড অ্যাক্টর হিসেবে। এবং এই সিনেমায় তিনি তার অভিনয়ের সর্বোচ্চ পর্যায়ে চলে গিয়েছিলেন। এই ছবিতে পার্শ্ব অভিনেতা হিসেবে থাকা Karl Maldan Clift সম্বন্ধে বলেছেন,”His ability to project mood and a held back strength is quite extraordinary.”

২৪) Marnie(১৯৬৪): ‘Marnie’ হল ১৯৬৪ সালে তৈরি হওয়া একটি আমেরিকান সাইকোলজিক্যাল থ্রিলার ছবি। Screenplay লিখেছেন যায় প্রিজন এলেন, যা নেওয়া হয়েছে ১৯৬১ র Winston Graham রচিত একই নামের নোবেল থেকে। ছবিতে রয়েছেন Tippi Hedren, Sean Connery প্রমুখরা
এই ছবিটি খারাপ রিভিউ পাওয়া সত্ত্বেও বক্স অফিসে সাফল্য পেয়েছিল। Bernard Herrmann শেষবারের মতো Hitchcock এর ছবিতে musical score করেছিলেন।

২৩) The Wrong Man(১৯৫৭): নিউইয়র্ক শহরে একটি লোকের ভুলভাবে ডাকাতির ঘটনায় ফেঁসে যাওয়ার সত্য ঘটনা নিয়েই তৈরি ‘The Wrong Man’ যেটি Hitchcock এর অন্যতম underrted ছবি। একই সঙ্গে এটি অন্যতম ‘Wrongful Conviction Films’ এর মধ্যে একটি। এটি অনেকটা docudrama গোছের ছবি। এটির Screenplay adapt করা হয়েছে Maxwell Anderson এর লেখা ‘The True Story Of Christopher Emmanuel Balestero’.

২২) The 39 Steps(১৯৩৫): এই ছবিটিকে বলা যেতে পারে spy genre বিখ্যাত হওয়ার প্রথম দিকের ফিল্ম এবং McGuffin এর জন্মদাতা। The Times এই ছবি সম্পর্কে বলেছেন:” a first rate film of adventure edged with comedy.”

২১) Family Plot(১৯৭৬): ‘Family Plot’ Hitchcock এর তৈরি অন্যতম সেরা কাজ না হলেও তার মৃত্যুর আগে তৈরি এই ছবিটি অবশ্যই একটি ভালো ছবি। ডার্ক কমেডি থ্রিলার ঘরানার ছবি এটি। এটি নেওয়া হয়েছিল Victor Canning এর ‘The Rainbird Pattern’ উপন্যাস থেকে। ফিল্মে রয়েছেন Karen Black, Bruce Dern, Barbara Harris প্রমুখরা। এই ফিল্মে দেখানো car chase সিনটি সেই সময়ের নিরিখে অত্যন্ত ব্যয়বহুল ভাবে শুট করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *